বুধবার ২৩ মে ২০১৮, ০৭:২৭:০৮

প্রকাশিত : সোমবার, ২৩ জানুয়ারী ২০১৭ ০৬:৫৯:১১ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon


আজ ডিএসই'র ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ ২৩ জানুয়ারি সোমবার জাঁকজমকভাবে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী। সাথে থাকছে বাজার সম্প্রসারণের নতুন উদ্যোগ রোড শো। বাজারের একটি গুরুত্বপূর্ণ সময়ে এবার এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। 

দীর্ঘদিনের মন্দা কাটিয়ে মাত্র বাজারটি উত্থানমুখী হয়েছে আর পোড় খাওয়া ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা মাত্র তাদের ক্ষতি পুষিয়ে উঠতে শুরু করছিলেন। ঠিক সে মুহূর্তে এই অনুষ্ঠানটি বাজারকে আরেকটি টার্নিং পয়েন্টের দিকে নিয়ে যাবে এমনটি আশা করছেন বাজার সংশ্লিষ্টরা। 

এ বাজার শুরু হয়েছিল ১৯৫৬ সালে। সেই থেকে আজ ২০১৬। ভেতরে পেরিয়ে গেছে ৬০টি বছর। যৌবন পেরিয়ে এখন পরিপক্বতার দিকে এগুচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মাঝখানে দুটি বড় দুর্ঘটনায় (১৯৯৬ ও ২০১০) প্রতিষ্ঠনটির বয়স কমে গেছে ২০ বছর। প্রথম দুর্ঘটনার পর (১৯৯৬) সোজা হয়ে দাঁড়াতে সময় লেগেছে ১২ বছর আর দ্বিতীয় দুর্ঘটনার পর (২০১০) প্রায় ছয় বছর সময় নিয়ে স্থিতিশীলতার পথে রয়েছে ডিএসই। 

মাঝখানের এই দীর্ঘ ৬০ বছর নানা ঘাত-প্রতিঘাতে কখনো জর্জরিত হয়েছে আবার কখনো হেসে খেলে সামনে এগিয়েছে। তারপরও আশার ব্যাপার হলো প্রতিষ্ঠানটির বর্তমান মালিক চালকগণ বেশ জাঁকজমক এবং আনন্দ উৎসবমুখর পরিস্থিতি সৃষ্টি করে এর ৬০ বছর পূর্তি উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছেন। এ লক্ষ্যে আজ ২৩ জানুয়ারি সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল সোনারগাঁয়ে একটি বড়সড় অনুষ্ঠান আয়োজন করেছে ডিএসইর বর্তমান পর্ষদ। সিদ্ধান্ত হয়েছে এবার ৬০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন। 

সূত্র: ওয়েবসাইট

সংবাদটি পঠিতঃ ১৭০ বার


সর্বশেষ খবর