রবিবার ১৯ আগস্ট ২০১৮, ০৯:২৬:১৩

প্রকাশিত : মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০১৫ ০৫:১২:২৭ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon


রাজধানীতে ভূমিকম্প: ইডেন কলেজের হলে ফাটল

গত দুই দিনের ভূমিকম্পে রাজধানীর ইডেন কলেজের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে ফাটল দেখা দিয়েছে। হলটির ২৯টি কক্ষে ফাটল দেখা দিয়েছে। ইতিমধ্যে কলেজ কর্তৃপক্ষের নির্দেশে হল ছাড়তে শুরু করেছেন ছাত্রীরা।

ইডেনের ১১তলা বিশিষ্ট এই হলটিতে ১ হাজার ২০০ ছাত্রী থাকেন। ২০১৩ সালে এই ছাত্রাবাসের নির্মাণকাজ শেষ হয়।

ইডেন কলেজের অধ্যক্ষ হোসনে আরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-কে বলেন, ভূমিকম্পের পর ২৯টি কক্ষে ফাটল দেখা দেওয়ায় নিরাপত্তার কারণে সাত দিনের জন্য ছাত্রীদের হল ছাড়তে বলা হয়েছে।

কী কারণে ওই সব কক্ষে ফাটল দেখা দিয়েছে, তা এখনও নিশ্চিত হতে পারেননি অধ্যক্ষ। প্রধান প্রকৌশলী ছাত্রাবাসটি পরীক্ষা শেষ করলে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। এই ছাত্রাবাসের যেসব শিক্ষার্থীর পরীক্ষা রয়েছে, তাদের অন্য হলে থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানান অধ্যক্ষ।

ইডেন কলেজের ছাত্রী ইশতেহা কবীর বলেন, হলে ফাটল দেখা দেওয়ার সাত দিনের জন্য হলের বাইরে থাকার নোটিস দেওয়া হয়েছে। আমি গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া চলে যাচ্ছি।

বোনকে নিতে আসা শরিফুল ইসলাম নামে একজন বলেন, আমি মেসে থেকে পড়াশোনা করি, ঢাকায় কোনো আত্মীয় না থাকায় বোনকে নিয়ে আজই গ্রামের বাড়ি কুমিল্লায় চলে যাব।

এদিকে, রাজধানীসহ সারাদেশে আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৫.১। সোমবার বিকেল পৌনে ৭টার দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। ভূকম্পন প্রায় আধা মিনিট স্থায়ী হয় বলে জানা গেছে।

উল্লেখ্য, শনিবার ও রবিবার দুপুরে সারাদেশে দুই দফায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী ওই ভূমিকম্পের সময় আতঙ্কে মানুষ বাড়িঘর, অফিস-আদালত, স্কুল-কলেজ ছেড়ে রাস্তায় নেমে আসেন। দুদিনের ভূমিকম্পে বাংলাদেশে সাত জন নিহত ও কয়েক শত মানুষ আহত হয়েছে।
 

সংবাদটি পঠিতঃ ১৯৬ বার


ট্যাগ নিউজ

সর্বশেষ খবর