মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০১:৫৭:৩৩

প্রকাশিত : শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭ ০৭:২৯:২৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

পাঠ্যসূচিতে ইতিহাসকে অন্তর্ভুক্ত করতে হবে: মেনন

নিজস্ব প্রতিবেদক: 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ‘বর্তমান প্রজন্ম ক্রমেই ইতিহাস বিমুখ হয়ে শেকড়চ্যুত হয়ে পড়ছে। বাঙালির গৌরবজ্জ্বল অতীত তারা জানে না। এই অশনি সংকেত উত্তরণে সব কলেজ, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এবং মাতৃভাষা বাংলাকে কারিকুলামে অন্তর্ভুক্ত করতে হবে।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ ইতিহাস পরিষদ আয়োজিত ৪৭তম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় সম্পর্কে বর্তমান প্রজন্মের ধারণা অতি সামান্য। মাতৃভাষা চর্চার প্রতি এদের অনীহা। অথচ এ দেশেরে তরুণরাই ‘৫২ এর ভাষা আন্দেলন, ‘৬২ এর শিক্ষা কমিশন আন্দোলন, ‘৬৯ এর গণঅভ্যুত্থান এবং ‘৭১ সালে মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করেছে।

তিনি বলেন, ইতিহাস সময়ের প্রতিবিম্ব। বর্তমানকে বুঝতে হলে অতীতকে জানতে হবে। একটি জাতির  উত্থান, অগ্রগতি ও বিকাশকে ধারণ করে ইতিহাস। আঞ্চলিক ও স্থানীয় গৌরবগাথার বিস্মৃত অধ্যায়গুলো ইতিহাসের পাতায় তুলে আনতে হবে। এর মধ্য দিয়ে জাতীয় ইতিহাসের ভিত দৃঢ় হবে। আর ইতিহাসের সৌন্দর্য ও সৌকর্য সবার কাছে তুলে ধরতে মাতৃভাষায় ইতিহাসের চর্চা করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন, ইতিহাস পরিষদের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামান, ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান প্রমুখ।

সংবাদটি পঠিতঃ ১৬৬ বার