মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০২:১১:০৪

প্রকাশিত : সোমবার, ০৩ এপ্রিল ২০১৭ ০৫:৫০:৪১ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

ধর্ষণের দৃশ্য নিষিদ্ধ করে চলচ্চিত্র নীতিমালা ২০১৭ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: 

চলচ্চিত্রে ধর্ষণের ছবি বা দৃশ্য দেখানো নিষিদ্ধ করে ‘বাংলাদেশ চলচ্চিত্র নীতিমালা-২০১৭’-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

সোমবার (৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ নীতিমালা অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শফিউল আলম জানান, সুস্থ ধারার চলচ্চিত্র নির্মাণ করতে ২০টি উদ্দেশ্য সামনে রেখে এ আইন করা হয়েছে। নতুন নীতিমালা অনুমোদনের ফলে চলচ্চিত্রে ধর্ষণের ছবি বা দৃশ্য দেখানো যাবে না। নারী ও শিশুদের প্রতি সহিংসতা বাড়ে, এমন দৃশ্যসহ সংলাপে কুরুচিপূর্ণ শব্দ নিষিদ্ধ করা করা হয়েছে এই আইনে। 

মন্ত্রিপরিষদ  সচিব বলেন, ‘খসড়া আইনে বলা হয়েছে, চলচ্চিত্রে মুক্তিযুদ্ধের আসল চেতনার প্রতিফলন, ভাষা ও সংস্কৃতির প্রতিফলন, দেশপ্রেমের প্রয়াস থাকতে হবে। এছাড়া সব ধর্মের প্রতি শ্রদ্ধা প্রদর্শন বিধান রাখা হয়েছে।’

চলচ্চিত্র আমদানি-রফতানির জন্য তথ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি গঠনের বিধানের উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এছাড়া ১৫ সদস্যের জাতীয় পরামর্শক কমিটি গঠনসহ বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড নামের সেন্সর শব্দের পরিবর্তে সার্টিফিকেশন সিস্টেম করা এবং যৌথ নির্মাণ উৎসাহিত করা হবে। এছাড়া প্রত্যেক জেলায় তথ্য ভবন নির্মাণ করা হবে, যেখানে একটি সিনেপ্লেক্স থাকবে। এ সিনেপ্লেক্সে চলচ্চিত্র প্রদর্শিত হবে।’

সংবাদটি পঠিতঃ ১৯২ বার