মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০১:৫৮:৩২

প্রকাশিত : রবিবার, ১৬ এপ্রিল ২০১৭ ০৬:৪৫:২৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

মৃদুল মামুনের চলচ্চিত্র ‘সবাই একজাত’ কলকাতায় পুরস্কৃত

নিজস্ব প্রতিবেদক: 

বাংলাদেশের চলচ্চিত্রকার মৃদুল মামুন নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সবাই একজাত’ এবার কলকাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব-সেলুলয়েড-১৭- তে শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র হিসেবে পুরস্কৃত হয়েছে। এই উৎসবের শ্রেষ্ঠ প্রামাণ্য চিত্র হিসেবে “স্ক্রীন-ই-খাশ”-এ ভূষিত হয় চলচ্চিত্রটি। 

গত ৮-১০ এপ্রিল কলকাতায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবে ফেলুদা খ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, অভিনেত্রী অপরাজিতা ঘোষ, আর.জে. প্রাভীনসহ কলকাতার খ্যাতিমান তারকারা উপস্থিত ছিলেন।

‘কবুতরবাজ’ ও ‘গতিপট’ নামে পৃথক দুটি প্রামাণ্য চিত্র নির্মাণ করে নির্মাতা মৃদুল মামুন ইতোমধ্যে বোদ্ধা মহলে প্রশংসিত হয়েছেন। এছাড়া বেশকিছু চলচ্চিত্র উৎসবেও পুরস্কৃত হয়েছেন তিনি। 

তিনি বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ এর সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সহ-সভাপতি। বর্তমানে তিনি বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় এবং দৃশ্যকার ফিল্মস-এর প্রযোজনায় জাতীয় সংগীতের ১১০ বছরের ইতিহাস নিয়ে ‘আমার সোনার বাংলা’ নামে একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করছেন তিনি।

উল্লেখ্য, ‘সবাই একজাত’ প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে ১৯৭১ সালে সংঘটিত বাংলাদেশের মুক্তি সংগ্রামে পাকিস্তানি বংশোদ্ভূত বীর মুক্তিযোদ্ধা মোঃ আফজাল এর সক্রিয় অংশগ্রহণকে কেন্দ্র করে। একজন পশ্চিম পাকিস্তানির সন্তান হয়েও একাত্তর সালে কি কারণে তাঁর স্বজাতির বিপক্ষে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি? এই প্রামাণ্যচিত্রে সেই প্রশ্নেরই উত্তর দেয়ার চেষ্টা করা হয়েছে। ছবিটিতে তাঁর কণ্ঠে ৭১ সালের জাতিগত ভাবনা, মানবতা বিরোধী অপরাধ এবং নারী ধর্ষণ এর চিত্র ফুটে উঠে।

সংবাদটি পঠিতঃ ৭০৭ বার