রাহুলের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’
বুধবার ২২ নভেম্বর ২০১৭, ১১:১৮:৩৯

প্রকাশিত : বুধবার, ২৫ অক্টোবর ২০১৭ ১১:৩৩:১৩ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

রাহুলের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’

বিনোদন প্রতিবেদক:

সবার উপর মানুষ সত্য কি সাদা কি কালো, মোটা, চিকন যেমনই হোক-এমন একটি স্লোগান মাথায় রেখে চলচ্চিত্র নির্মিত হলো। নির্মাতা আর এ রাহুল নির্মাণ করলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মানুষ’। চলচ্চিত্রটির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ রচয়িতাও তিনি।

গত মঙ্গলবার বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয় এর প্রিমিয়ার শো। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন ড. ইনামুল হক। উপস্থিত ছিলেন অভিনেতা প্রবীর মিত্র, প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলাম, বাংলাদেশ বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রউফ, নাট্য নির্মাতা গোলাম গোলাম সোহরাব দোদুল, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাবেক উপ-পরিচালক ও নাট্য নির্দেশক গোলাম সারোয়ার প্রমুখ। 

এই ছবিটি সারাদেশের শিল্পকলা একাডেমী ও দেশে বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শন করার ইচ্ছা ব্যাক্ত করেছেন নির্মাতা রাহুল। 

রাহুল তার চলচ্চিত্র বিষয়ে জানান, অর্ধ ঘন্টা ব্যাপ্তির মানুষ চলচ্চিত্রে বাস্তব জীবনের চিত্র তুলে ধরা হয়েছে, যেখানে কল্পনার কোন রং নেই। গল্প নির্ভর এই চলচ্চিত্রে এক তৃতীয়াংশ অভিনয় শিল্পীকে গল্পের প্রয়োজনেই ফুটপাত, সাধারণ জনতার মাঝ থেকে খুঁজে নেয়া হয়েছে, বাকী শিল্পিরা প্রতিভাবান থিয়েটার কর্মী।

গল্পের বিশ্বাস যোগ্যতা আনতেই পেশাদার পরিচিত কোন অভিনয় শিল্পীকে দিয়ে অভিনয় করানো হয়নি বলে জানান নির্মাতা। তিনি বলেন, আমাদের জানা মতে মানুষের জীবনের নানান গল্প নিয়ে অসংখ্য চলচ্চিত্র হলেও শুধু ভিন্ন ভিন্ন মানুষের গল্প নিয়ে কোন চলচ্চিত্র নির্মাণ হয়নি। আমরা অতিরিক্ত মোটা-চিকন,লম্বা-খাটো,বামন-হিজড়া,ফর্সা-কালো,ভিন্ন ভিন্ন মানুষের না পাওয়া কষ্টগুলোকে এক সুতোয় বেধে, মানুষের বিবেককে জাগ্রত করার চেষ্টা করেছি।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রিয়াজ রাজ, তারেক মাহমুদ, শিমু আহমেদ, ইমন, মোস্তফা কামাল খোকন, সাদিয়া আফরিন নিশাত, মুন্তাসির মামুন, পড়শী রুমি, গোলাম শাহরিয়ার শিক্ত, ফাহমিদা দিবা, সাবিহা রিংকু, অনামিকা, রুমান রুনি, বামন সুমন, আব্রার, সাইফ জোয়ার্দার, খন্দকার সোহান, অন্তরা বিশ্বাসসহ প্রায় শতাধিক অভিনয় শিল্পী। চলচ্চিত্রটির চিত্রগ্রাহক ছিলেন কামরুজ্জামান তুমন, সম্পাদনায় আমিনুল ইসলাম, আবহ সংগীত বিপ্লব বড়ুয়া, কাহিনী কথক রামিজ রাজু।

ইংরেজিতে অনুবাদ করেছেন জান্নাতুল ফেরদৌস, নির্বাহী প্রযোজক শারমীন আক্তার শাম্মী ও আর এ রাহুল। প্রযোজনায় ছিলেন ইমাজিন ডোর।

সংবাদটি পঠিতঃ ১৭২ বার