উপমহাদেশের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের মৃত্যু শতবার্ষিকী
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ১২:৩৫:০২

প্রকাশিত : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭ ০৪:০১:৪৪ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

উপমহাদেশের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের মৃত্যু শতবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক:

উপমহাদেশ তথা আফ্রো-এশিয়ার সর্বপ্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনের মৃত্যুশতবার্ষিকী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করেছে অনুষ্ঠানমালা। গত মঙ্গলবার থেকে ৪দিনের কর্মসূচি পালন শুরু করেছে হীরালাল সেন চলচ্চিত্র সংসদ।  

আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এই অনুষ্ঠানের শুরুতে ‘উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন এবং আমাদের দায়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন চলচ্চিত্র গবেষক ও শিক্ষক অনুপম হায়াৎ।

আলোচনায় অংশ নেবেন সৈয়দ হাসান ইমাম, মসিহউদ্দিন শাকের, হায়দার রিজভী, মানজারে হাসিন মুরাদ, মোরশেদুল ইসলাম, মইনুদ্দীন খালেদ, লিয়াকত আলী লাকী, মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, মুশফিকুর রহমান গুলজার এবং মানিকগঞ্জের হীরালাল সেন চলচ্চিত্র সংসদের সহ-সভাপতি ইকবাল হোসেন কচি। সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি। সঞ্চালনা করবেন বেলায়াত হোসেন মামুন।

স্মরণ আলোচনার শুরুতে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করা হবে। এছাড়া একই দিন সন্ধ্যায় হীরালাল সেনের জন্মভিটা মানিকগঞ্জের বগজুরি গ্রামে তাঁর পৈত্রিক ভিটায় মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন এবং হীরালাল সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করবে হীরালাল সেন চলচ্চিত্র সংসদ।

এদিকে গত মঙ্গলবার বিকেল সাড়ে ৫ টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে হীরালাল সেন স্মরণ সমাবেশের মাধ্যমে ৪ দিনের কর্মসূচি ঘোষণা করে হীরালাল সেন চলচ্চিত্র সংসদ। সংক্ষিপ্ত আলোচনা শেষে হীরালাল সেনের স্মৃতির উদ্দেশে প্রদীপ প্রজ্বলন করে কর্মসূচির উদ্বোধন করেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু ও নবীন-প্রবীন চলচ্চিত্র কর্মীগণ। 

সমাবেশ শেষে একটা ছোট্ট প্রতিনিধিদল রাতের বাসে কলকাতা রওনা হয়। আজ হীরালাল সেনের মৃত্যুশতবর্ষ উপলক্ষে ১৮ নং ব্ল্যাকি স্কোয়ার, যে বাড়িতে ১৯১৭ সালে ২৬ অক্টোবর হীরালাল সেন দেহত্যাগ করেছেন, সে বাড়ির সামনে ঢাকা থেকে নেয়া আগুন দিয়ে হীরালাল সেন স্মরণ শিখা জ্বালানো হবে। শিখা জ্বালাবেন পশ্চিম বঙ্গের সমাজ কল্যান মন্ত্রী শশী পাঞ্জা।

হীরালাল সেন স্মরণ শিখা- জ্বালানোর আগে ভবানীপুরে অবস্থিত এসকে ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের অডিটোরিয়ামে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার আয়োজনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, উপমহাদেশের প্রথম চলচ্চিত্র প্রদর্শক ও নির্মাতা হীরালাল সেন। তিনি ১৮৬৮ সালের ২ আগস্ট মানিকগঞ্জের বগজুরি গ্রামে জন্মগ্রহণ করেন। চলচ্চিত্র নির্মাণ প্রয়াসে তিনি ১৮৯৬ সালে যুক্ত হন এবং ১৯০০ সালের মধ্যেই হীরালাল সেন ভারতীয় উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯১৭ সালের ২৬ অক্টোবর প্রয়াত হন তিনি।

এ প্রসঙ্গে হীরালাল সেন গবেষক স্বজন মাঝি বলেন, যে মানুষটি বাংলায় জন্মগ্রহণ করে বাংলার মাটিতে আজ থেকে প্রায় ১২০ বছর আগে চলচ্চিত্র নির্মাণ করেছেন, নিজেকে বিলিয়ে দিয়েছেন চলচ্চিত্রের জন্য, তাকে কি আমরা স্মরণ করবো না। আমরা হীরালালকে স্মরণ করবো।

এ সময় তিনি হীরালাল সেনকে নিয়ে ঐতিহাসিক এ আয়োজনে যোগ দেয়ার জন্য সিনেমাপ্রেমী সকল মানুষের প্রতি আহ্বান জানান।

সংবাদটি পঠিতঃ ১২৯ বার