মোটিফে ভিন্ন দুইয়ে অনন্য
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ১২:২৭:২৩

প্রকাশিত : শনিবার, ০২ মে ২০১৫ ০৩:১১:০১ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

মোটিফে ভিন্ন দুইয়ে অনন্য

ঈদে শাড়ি মানে তো দুইগুনা আনন্দ। শাড়িও এসেছে সব চোখ জুড়ানো। শাড়ির জমিন যেন ক্যানভাস। নানান মোটিফ তার ওপর। কাজের-সাজের কমতি নেই এতটুকু। সবমিলিয়ে শাড়ি এবার সর্বেসর্বা।

ফ্যাশন হাউস অঞ্জনসের ডিজাইনার শাহিন আহম্মেদ শাড়ির আয়োজন নিয়ে জানালেন, রাজশাহী সিল্ক, এন্ডি সিল্ক, টাঙ্গাইল সুতি, হাফসিল্ক কাপড়ে শাড়িগুলো করা হয়েছে। ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, এমব্রয়ডারি করা হয়েছে শাড়িগুলোতে।

এবারও মোটিফ আর ফেব্রিকের চমক থাকছে কে ক্র্যাফটের শাড়িতে। ব্যবহৃত হয়েছে মিশরীয় রীতির ইসলামি মোটিফ। চীনের, সাইপ্রাসের এবং মোগলাই মোটিফও ব্যবহৃত হয়েছে। কাপড় থাকছে টাঙ্গাইল কটন, সিল্ক, হাফসিল্ক, মসলিন, এন্ডি ও ঝুরি কোটা। করা হয়েছে স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, হাতের কাজ, এমব্রয়ডারি, কারচুপি এবং প্যাঁচওয়ার্ক। হাউসটির ডিজাইনার খালিদ মাহমুদ খান বলেন, 'স্ক্রিনপ্রিন্টে দু-তিন রঙের ব্যবহার, প্যাঁচওয়ার্ক ও পট্টির নানা আঙ্গিক, রুচিশীল টাসেলের ব্যবহার, ছিমছাম উপস্থাপনা শাড়িগুলোকে আলাদা মাত্রা দিয়েছে।' এসব শাড়িতে গোলাপি, ম্যাজেন্টা, কমলা, সবুজ, বেগুনি, অলিভ, কলাপাতা, হলুদ শেড, মেরুন নীল, নেভি ব্লু, অফহোয়াইট, আকাশি, সি-গ্রিন, লাল এবং মিষ্টি, কাঁঠালি এবং ইট লাল রঙ ব্যবহার করা হয়েছে। আবার কোনো কোনো ফ্যাশন হাউস গুরুত্ব দিয়েছে শুধু রঙে। বর্ষার নীল রঙে ফুটিয়ে তোলা হয়েছে উৎসবের আমেজ।
মোটিফে ভিন্ন দুইয়ে অনন্য
এই তালিকায় আছে ফ্যাশন হাউস রঙ। সুুতি কাপড় প্রাধান্য দিয়ে নীল রঙে শাড়ি এনেছে হাউসটি। নীলের ওপর নীল সুতার কাজ, সাদার ওপর সাদা সুতার কাজও থাকছে। রঙের ডিজাইনার বিপ্লব সাহা জানান, তাঁতের এক্সক্লুসিভ শাড়ির পাশাপাশি হাফসিল্ক, জামদানি, কাতান, মসলিন, রেশমি কটন, দুপিয়ানের শাড়িতে নিয়ে কাজ করেছি।'

ফ্যাশন হাউস সাদাকালো এবারও ব্যতিক্রমী মোটিফ নিয়ে কাজ করেছে। সাদাকালোর শাড়ি এবার সুতার কাজে সয়লাব। বাংলাদেশের ঐতিহ্যবাহী সব মোটিফ ফুটিয়ে তোলা হয়েছে।

স্টুডিও এমদাদ এবার ঈদে নিয়ে আসছে নানা রকম ডিজাইনের টাঙ্গাইল, হাফসিল্ক কাতান ও ভেলভেট শাড়ি। ডিজাইনার এমদাদ হক জানান, ম্যাজেন্টা, নীল, হলুদ, কালো হচ্ছে এবারের মূল রং। ফুল ও লতাপাতার মোটিফে করা হয়েছে বিবিআনার শাড়ি। এর ডিজাইনার লিপি খন্দকার জানান, 'এবার ঈদে সব ধরনের উজ্জ্বল রঙের ব্যবহার করা হয়েছে। যেমন- লাল, কালো, কমলা, ময়ূরী নীল, কলাপাতা সবুজ ও হলুদ।'

পাঞ্জাবি

মোটিফে ভিন্ন দুইয়ে অনন্য

শাড়ির মতো পাঞ্জাবীর ঈদও এবার জমজমাট। কুর্তার চেয়েও বেশি ঝুল বাড়িয়ে শর্টর্ ফিটিং পাঞ্জাবি এনেছে ফ্যাশন হাউস রঙ। আছে লং পাঞ্জাবিও। ঝুলেও নতুনত্ব আনা হয়েছে। কাটিংয়ের ক্ষেত্রে শেরওয়ানি কাটের পাঞ্জাবি যেমন আছে তেমন নরমাল কলার, বেন্ড কলার পাঞ্জাবিও করা হয়েছে। বিপ্লব সাহা জানান, এবার কিছুটা নতুনত্ব আনার জন্য এতে মসজিদের নকশা, ক্যালিগ্রাফি, জ্যামিতিক ফর্মকে মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে। পাঞ্জাবির কাটিংয়ে অনেক বেশি পরিবর্তন এনেছে অঞ্জনস। রেগুলার ফিটের পাশাপাশি স্লিমফিট পাঞ্জাবি করা হয়েছে। কটন, সিল্ক, এন্ডি, জ্যাকার্ড কটন, জয়সিল্ক, সিল্কি কটনসহ বিভিন্ন কাপড় ব্যবহার করা হয়েছে। পাঞ্জাবির ডিজাইনেও বৈচিত্র্য রয়েছে। এমব্রয়ডারি বেশি গুরুত্ব পেয়েছে। একই সঙ্গে প্রিন্ট ও অ্যাপ্লিক করা হয়েছে। সাদা, নীল, বেগুনি, বাদামি, লাল, মেরুনসহ বিভিন্ন রং প্রাধান্য পেয়েছে। বরাবরের মতো এবারও মোটিফে নতুনত্ব নিয়ে হাজির হয়েছে ফ্যাশন হাউস কে-ক্র্যাফট। টেক্সটাইল, তাগা নকশিকাঁথা, বাইজেনটাইন, ক্রস স্টিচ, ইসলামিক আর্ট, প্রাচীন আফ্রিকা, রোমানিয়ান, আঁকাবাঁকা প্রভৃতি মোটিফ থাকছে। খালিদ মাহমুদ খান জানান, কটন, এন্ডি, এন্ডি সিল্ক, জয়সিল্ক, দুপিয়ান, নিট, জ্যাকার্ড, ন্যাচারাল, ইয়ার্ন ডায়েড এন্ডি, তাঁতে বোনা সুতি কাপড়, টুটোন, আদ্দি ভয়েল ব্যবহৃত হয়েছে। স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, হাতের কাজ, এমব্রয়ডারি, কারচুপি এবং প্যাঁচওয়ার্ক, কাঁথা, ভরাট, গিঁট, অ্যাপলিক ইত্যাদি করা হয়েছে। পার্টিতে পরার জন্য পাবেন শেরওয়ানি।
মোটিফে ভিন্ন দুইয়ে অনন্য
নীল, ফিরোজা, গ্রিনিস ফিরোজা, পেস্ট, কালো, মেরুন, ইট লাল, অলিভ, সাদা, কাঁঠালি, সি-গ্রিন, সবুজ, কলাপাতা, বিস্কুট, অফহোয়াইট, আকাশি, বটল গ্রিন, চকোলেট প্রভৃতি রঙের ব্যবহার করা হয়েছে। ফ্যাশন হাউস মান্যবর পাঞ্জাবি তৈরিতে প্রাধান্য দিয়েছে উজ্জ্বল সব রং। অনেকটা শেরওয়ানি কাটের ছোঁয়া রেখেছে পাঞ্জাবিতে। সঙ্গে আছে ম্যাচিং কটি। বিভিন্ন হাতের কাজের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে আভিজাত্য ও উৎসবের আমেজ।

স্টুডিও এমদাদ ছেলেদের পাঞ্জাবিতে করেছে কারচুপি, এমব্রয়ডারি, স্ট্রাইপ, টাইডাই, শিবুরী ও ব্লক। বড়দের সঙ্গে ম্যাচিং করে বাচ্চাদেরও পাঞ্জাবি করা হয়েছে। এড্রয়েট শর্ট পাঞ্জাবি ছাড়াও এনেছে লং পাঞ্জাবি। রং ব্যবহার করা হয়েছে নীল, গোলাপি, মেরুন, বেগুনি, অফহোয়াইট, আকাশি, গোল্ডেন, লাল, ফিরোজা, সবুজ, হলুদ, সাদা প্রভৃতি।

সংবাদটি পঠিতঃ ৮৯৮ বার


ট্যাগ নিউজ