শনিবার ২৩ জুন ২০১৮, ১১:৫১:০৫

প্রকাশিত : বুধবার, ০৭ মার্চ ২০১৮ ০৮:৩১:০৩ অপরাহ্ন Zoom In Zoom Out No icon


ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কোনের পদত্যাগ

ইন্টারন্যাশনাল ডেস্ক: 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কোন পদত্যাগ করছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্রে আমদানিকৃত স্টিল ও এ্যালুমিনিয়ামের ওপর ট্রাম্পের বড় ধরনের শুল্ক আরোপ পরিকল্পনার সঙ্গে লড়াইয়ে হারার পর মঙ্গলবার তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হোয়াইট হাউসের প্রকাশ করা এক বিবৃতিতে কোন বলেছেন, দেশের সেবা করতে পারা একটা সম্মান।

গত বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকেই তার টিমের একের পর এক শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করে চলছেন, এবার তার শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টাও ওই দলে যোগ দিলেন।

মুক্ত বাণিজ্যের সমর্থক কোন স্টিল ও এ্যালুমিনিয়াম আমদানির ওপর ট্রাম্পের শুল্ক আরোপের পরিকল্পনা নিয়ে ক্ষুব্ধ ছিলেন বলে ধারণা করা হচ্ছিল। তার পদত্যাগের বিষয়টি কয়েক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

গোল্ডম্যান স্যাকস ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট ৫৭ বছর বয়সী কোন গত বছর ট্রাম্পের বড় ধরনের কর সংস্কার পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করেছিলেন।

তবে তারা খুব ঘনিষ্ঠ ছিলেন না বলে প্রচলিত ধারণা। মঙ্গলবার রাতে এক টুইটে ট্রাম্প বলেছেন, তিনি কোনের পরিবর্তে নতুন কাউকে নিয়োগ দেয়ার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নিবেন।

ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, হোয়াইট হাউসের ন্যাশনাল ট্রেড কাউন্সিলের পরিচালক পিটার নাভারো এবং রক্ষণশীল ভাষ্যকার ল্যারি কাডলো শূন্য হওয়া শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা পদের শীর্ষ দুই প্রার্থী। 

হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, শুল্ক বিতর্ক কোনের পদত্যাগে মূল ভূমিকা রাখলেও এটিই একমাত্র কারণ না। বেশ কয়েকটি ইস্যুর কথা উল্লেখ করে এক কর্মকর্তা বলেন, তার সবচেয়ে বড় দায়িত্ব ছিল কর হ্রাস বিল, তাতে পাস করেছেন তিনি।

সংবাদটি পঠিতঃ ২৭৯ বার


আরো খবর

সর্বশেষ খবর