মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০২:০৪:৪৯

প্রকাশিত : বুধবার, ০৭ জুন ২০১৭ ১০:৩৭:১৩ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

ইরানে পার্লামেন্ট ও মাজারে হামলা: নিহত ১২

ডেস্ক রিপোর্ট: 

ইরানের পার্লামেন্ট ও দেশটির বিপ্লবী প্রতিষ্ঠাতা রুহুল্লাহ খোমেনির সমাধিস্থলে আত্মঘাতী বোমা ও বন্দুক হামলায় ১২ জন নিহত হয়েছে। রুহুল্লাহ খোমেনির সমাধিস্থলে আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছেন। বুধবার সকাল ১০ টা ৪০ মিনিটে ওই হামলায় আহত হয়েছে আরো অন্তত ৪০ জন।

ইরানের স্পর্শকাতর এই দুই স্থানে নজিরবিহীন এ হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এর আগে ইরানে কোনো হামলার দায় স্বীকার করেনি মধ্যপ্রাচ্যের এই জঙ্গিগোষ্ঠী। প্রথমবারের মতো দায় স্বীকার করে তেহরানে হামলার একটি ভিডিও প্রকাশ করেছে আইএস।

দেশটির আধা-সরকারি সংবাদসংস্থা আইএসএনএ বলছে, রাইফেল ও পিস্তল নিয়ে চার বন্দুকধারী তেহরানের পার্লামেন্ট ভবনে হামলা চালিয়েছে। ভবনের চতুর্থ তলায় এক হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছে। এর আগে নিরাপত্তা রক্ষীদের গুলি চালিয়ে হত্যা করা হয়। তবে নিহত ১২ জনের মধ্যে হামলাকারীরাও আছে কিনা তা নিশ্চিত নয়।

আইএস-এর মুখপত্র আমাক বলছে, ইসলামিক স্টেটের যোদ্ধারা খোমেনির সমাধি ও ইরানের পার্লামেন্টে হামলায় অংশ নিয়েছে। আইএসের অপর এক বিবৃতিতে জানানো হয়েছে, খোমেনির সমাধিস্থলে হামলা চালিয়েছে দুই আত্মঘাতী বোমা হামলাকারী।

ইরানের সংসদের স্পিকার আলি লারিজানি বলছেন, এটা ছোট-খাট ইস্যু। সাংবাদিকরা বলছেন, বন্দুকধারীরা নারীদের পোশাক পরে সাধারণের প্রবেশপথ দিয়ে পার্লামেন্টে প্রবেশ করেছিল।

তেহরানের গভর্নর বলছেন, হামলাকারীদের একজন সুইসাইড ভেস্ট বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হামলা চালিয়েছে। আর অন্যরা গুলি চালিয়েছে। এদিকে দেশটির সাংবাদিকরা বলছেন, আত্মঘাতী হামলাকারী নারী ছিলেন।

প্রায় কাছাকাছি সময়ে একযোগে তেহরানের পৃথক দুই স্পর্শকাতর জায়গায় এমন এক সময় হামলা হল, যখন আইএসকে সমর্থন ও অর্থায়নের অভিযোগে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি নেতৃত্বাধীন ৮ মুসলিম দেশ। এছাড়া মধ্যপ্রাচ্যে কাতারের এই একঘরে হয়ে পড়ার পেছনে ইরানের প্রতি দোহার সমর্থনের বিষয়টিও কাজ করছে বলে বিশ্লেষকরা বলছেন।

এর আগে গত মাসে সৌদি আরবে এক সম্মেলনে অংশ নিয়ে মধ্যপ্রাচ্যে তেহরানবিরোধী অবস্থান নিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সংবাদটি পঠিতঃ ১৮৮ বার