পরিচয় নেই বিশ্বের ১১ কোটি মানুষের
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ১২:২১:১৫

প্রকাশিত : রবিবার, ২২ অক্টোবর ২০১৭ ১১:৫৮:৫১ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

পরিচয় নেই বিশ্বের ১১ কোটি মানুষের

ডেস্ক রিপোর্ট:

ওয়ার্ল্ড ব্যাংকের তথ্য অনুযায়ী, পৃথিবীতে ১১ কোটি মানুষের ভোটার তালিকায় নাম নেই, নেই কোনও নাগরিকত্বও। সরকারি খাতা-কলমেও তারা অদৃশ্য। এসব মানুষের এমন কোনো পরিচয় নেই যার মাধ্যমে তারা স্বাস্থ্য সেবা, শিক্ষা বা আর্থিক সহায়তা পাবে।

মূলত আফ্রিকা ও এশিয়ার একটা বড় অংশের মানুষের আজও কোনও সঠিক পরিচয় নেই। তাদের হাতে সরকারি কোনও পরিচয়পত্রও নেই যা দিয়ে তাদের পরিচয় জানা সম্ভব। এক কথায় দেশের নাগরিকদের মধ্যে তাদের কোনো অবস্থান নেই।

এশিয়া ও আফ্রিকায় এ ধরণের নাম, পরিচয়হীন বহু মানুষের সন্ধান পাওয়া গেছে। তাদের কোনো পরিচয় না থাকার অন্যতম কারণ হচ্ছে শিক্ষার অভাব।

এদের মধ্যে অসংখ্য মানুষ খুবই দরিদ্র। তা এখনও জানেনই না যে, জন্মের পর সরকারি খাতায় নাম তুলতে হয়। এক্ষেত্রে কিছু রাজনৈতিক সমস্যাও আছে। সরকারের পক্ষ থেকে অনেক সময়েই একটি বিশেষ গোষ্ঠী, ধর্মকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয়। সেটি সরকারি স্বার্থেই করা হয়।

সেজন্যই অনেক সময় অন্য গোষ্ঠীর মানুষ আতঙ্কে নিজেদের নাম তালিকায় তুলতে চান না। এছাড়া, অপ্রাপ্তবয়ষ্ক মাতৃত্বের বিষয়টিও আছেই। কম বয়সে যারা মা হয়েছেন তাদের অনেকেই সন্তানের পরিচয় গোপন রাখার তাগিদে সরকারি খাতায় নাম তুলতে চান না। ধর্মীও বিভিন্ন কারণেও অনেকেই নিজেদের নাম পরিচয় প্রকাশ করেন না।

এর ফলে বিপুল সংখ্যক মান্ষু সরাসরি সরকারি সাহায্য থেকে বঞ্চিত হচ্ছেন। যার ফলে সামাজিক উন্নতিও বাধাগ্রস্ত হচ্ছে। ওয়াশিংটন থেকে ওয়ার্ল্ড ব্যাংকের বার্ষিক বৈঠকের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সরকারি খাতায় নাম, পরিচয়হীন মানুষের মধ্যে এক তৃতীয়াংশের বেশিই শিশু।

সংবাদটি পঠিতঃ ৯০ বার