অদ্ভুতুড়ে ৬ "ফোবিয়ার" কথা...
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ০৩:৩১:২৬

প্রকাশিত : শনিবার, ০৮ আগস্ট ২০১৫ ১১:৪৫:১২ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

অদ্ভুতুড়ে ৬ "ফোবিয়ার" কথা...

সাইফুল:

ভয় কে না পায়? আর এই ভয়ংকর রকমের ভয় পাওয়া থেকেই মানুষ নতুন ধরনের রোগের নামকরণও করে ফেলেছে। ফোবিয়া! কি নিয়ে ফোবিয়া নেই মানুষের? উঁচু স্থান, রাস্তা পার হওয়া, মাকড়শা, অন্ধকার থেকে শুরু করে ভয়কে ভয় পাওয়ার ফোবিয়াও রয়েছে মানুষের। চলুন দেখে নেওয়া যাক এমনই কিছু অদ্ভুত ফোবিয়ার নাম।

১. ফোবোফোবিয়া

মানুষ ভয় পেলে তাকে ফোবিয়া বলে। কিন্তু কোন কোন মানুষ অতিরিক্ত পরিমানে ভয় পেলে এবং প্রতিনিয়ত সেটা চলতে তাকলে ভয় পাওয়াটা আর নির্দিষ্ট কিছুর ভেতরে আবদ্ধ থাকেনা। তখন সেটাকে বলে ফোবোফোবিয়া বা ভয় থেকেই ভয় পাওয়া। যেখানে কোন কারণ ছাড়াই ভয় পায় একজন মানুষ।
২. হেক্সাকোসিওইহেক্সেকোনটাহেক্সাফোবিয়া

এত খটমটে আর বিশাল নামের ফোবিয়াটি আর কিছুই নয়। ছোট্ট সংখ্যা ৬৬৬ কে ভয় পাওয়া। অবাক করার মতন হলেও সত্যি ব্যাপার যে ৬৬৬ নাম্বারটিকে অনেকে ভয় পান। কারন মনে করা হয় এটি বাইবেল অনুসারে শয়তানের নাম্বার। অনেকে আবার এটার পাশাপাশি ১৩ তারিখ শুক্রবারকেও ভয় পান। ওই ফোবিয়ার নাম হচ্ছে আরাসকাভেডেকাত্রিয়াফোবিয়া।
৩. পেডোফোবিয়া

এই ফোবিয়া দেখা গেলে মানুষ পুতুলকে ভয় পায়। তবে সেটা ভয়ঙ্কর পুতুলকেই নয় কেবল। সব পুতুলকেই। সিগমন্ড ফ্রয়েডের মতে পুতুলের সাথে মানুষের মিল তাকায় এবং সেটা যে কোন সময় জীবন্ত হয়ে উঠতে পারে এমন ভাবনা থেকেই এটা হয়ে থাকে।
৪. ম্যাগেইরোকোফোইয়া

খাওয়া আর রান্না করা মানব ইতিহাসের একটা অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলেও কিছু মানুষ আছেন যারা রান্নার নামে ভয় পান। আর এই ফোবিয়ার নাম ম্যাগেইরোকোফোবিয়া। শুধু রাঁধতেই নয়, রান্নাসংক্রান্ত কথাবার্তা ও রান্না জানে এমন লোকের সাথেও বেশ অস্বস্তিবোধ করেন এই রোগীরা।
৫. এইসোপট্রোফোবিয়া

আয়নাতে মুখ দেখতে পছন্দ করেন সবাইই। তবে এদের চাইতে একদম আলাদা হচ্ছে এইসোপট্রোফোবিয়ায় আক্রান্ত মানুষেরা। এরা আয়নার সামনে যেতেই ভয় পান। বিশেষ করে যখন একলা থাকেন। অশুভ কিছুর আশঙ্কা থেকেই এই ভয় পান তারা।
৬. প্যানথেরাফোবিয়া

সব যুগের খুবই সাধারন একটি সমস্যা হচ্ছে বৌ-শাশুড়ির সমস্যা। আর এসব শুনে হোক বা বাস্তব আভিজ্ঞতা থেকেই হোক অনেকেই ভুগে থাকেন এই ফোবিয়ায়। যার ভুক্তভোগীরা শাশুড়িদেরকে ভয় করেন মারাত্মকভাবে।

সূত্র- 5 strangest phobias -www.famousscientists.org

সংবাদটি পঠিতঃ ২৮৪ বার


ট্যাগ নিউজ