বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৩৩:৩৬

প্রকাশিত : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী ২০১৭ ০৩:৫০:৫০ অপরাহ্ন Zoom In Zoom Out No icon


সুপ্রিম কোর্ট থেকে ‘মূর্তি’ অপসারণের দাবিতে হেফাজতের স্মারকলিপি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের সামনে স্থাপিত ভাস্কর্যকে ‘গ্রিক দেবির মূর্তি’ আখ্যায়িত করে তা অপসারণের দাবিতে প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতিকে স্মারকলিপি দিয়েছে হেফাজতে ইসলাম। 

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে সংগঠনটির একটি প্রতিনিধি দল প্রথমে প্রধান বিচারপতি এসকে সিনহা ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে এ স্মারকলিপি দেয়।

এ প্রসঙ্গে হেফাজত ঢাকা মহানগরের সভাপতি মাওলানা নূর হোসেন কাসেমী বলেন, ‘আমরা স্মারকলিপি দিয়েছি। আশা করছি সরকার জাতীয় ইদগাহের পাশে কোর্ট প্রাঙ্গন থেকে মূর্তি সরাবে। না সরলে দেশবাসীকে সঙ্গে নিয়ে মাঠে নামতে বাধ্য হবো।’

সুপ্রিমকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রসাশন) সাব্বির ফয়েজ জানান, তারা স্মারকলিপি জমা দিয়ে গেছে। আমরা হাতে পেয়েছি।

এবারের স্মারকলিপিতে উল্লেখ করা হয়, “সুপ্রিম কোর্টে সম্প্রতি ন্যায় বিচারের প্রতীক হিসেবে গ্রিক দেবীর মূর্তি স্থাপনে বাংলাদেশের জনগণ বিস্মিত হয়েছে। এই মূর্তি স্থাপন সংবিধানের ১২ ও ২৩ অনুচ্ছেদের পরিপন্থী।”

এতে আরো উল্লেখ করা হয়, “১৯৪৮ ইং সালে এই কোর্ট (সুপ্রিম কোর্ট) স্থাপিত হয়। ন্যায়বিচারের প্রতীক হিসেবে ছিল ‘দাঁড়িপাল্লা’। ৬৮ বছর ধরে কেউ এর বিরুদ্ধে কোনো প্রতিবাদ করেনি। ৬৮ বছর পর হঠাৎ করে ন্যায়বিচারের প্রতীক হিসেবে দাঁড়িপাল্লার জায়গায় গ্রিক দেবির মূর্তি স্থাপন করে কী ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে চাচ্ছে, সেটা জনগণের কাছে বোধগম্য নয়। তাহলে কী বিগত ৬৮ বছর সুপ্রিম কোর্টে ন্যায়বিচার হয়নি?”

সংবাদটি পঠিতঃ ২১৯ বার


সর্বশেষ খবর