মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০১:৫৪:৩৯

প্রকাশিত : মঙ্গলবার, ০৪ আগস্ট ২০১৫ ০৯:৩৫:১২ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

সঠিক নিয়মে শুরু করুন আপনার দিনটি

সাইফুল:

সকালে ঘুম থেকে উঠেই কোন কথাটা সবার আগে মাথায় আসে? চাকুরিজীবীদের প্রথমই মনে পড়ে আবার অফিস আবার ছোটাছুটি! আর শিক্ষার্থীদের মনে হয় আবার ক্লাস! এতসব চিন্তা করেই মন মেজাজ একেবারে খারাপ হয়ে যায়। আর মেজাজ খারাপ হলে দিন তো খারাপ যাবেই। তাই দিনের শুরুর চিন্তাটা আরও একটু সুন্দর করলে দিনটাও সুন্দর সাফল্যময় হবে। দিনটিকে সুন্দর ও সাফল্যময় করতে কিছু কাজ করা উচিত। জীবনে সাফল্য অর্জন করতে হলে দিনের শুরুটা করতে হবে সঠিক নিয়মে। আসুন জেনে নেই দিনের শুরুতে কি কি কাজ করা উচিত।

পানি পান করা

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কয়েক গ্লাস পানি পান করুন। এটি আপনার এনার্জি বৃদ্ধি করবে। এবং আপানার মেটাবলিসম বাড়িয়ে এবং ওজন কমাতে সাহায্য করে থাকে। সম্ভব হলে কুসুম গরম পানির সাথে মধু দিয়ে পানি পান করতে পারেন। এটি আপনার পাকস্থলী পরিষ্কার করে হজমশক্তি বাড়িয়ে দেয় বহুগুন।
দাঁত পরিষ্কার করা

পানি খাওয়ার পর দাঁত ভালভাবে ব্রাশ করতে হবে। প্রয়োজনে মাউথ ওয়াস ব্যবহার করা উচিত। এতে মুখের দুর্গন্ধ দূর হয়ে থাকে। দিনে দুইবার ব্রাশ করা আমাদের প্রাত্যহিক কাজের মধ্যে অন্যতম। এটি নিয়মিত করা উচিত। এতে মুখে গন্ধ হবার সম্ভাবনা থাকে না।
হালকা কিছু ব্যায়াম করা

দিনের শুরুতে হালকা কিছু ব্যায়াম দিয়ে শুরু করলে মন্দ হয় না। ব্যায়াম করতে পারলে আপনার সারা দিন ঝরঝরে এবং সুন্দর কাটবে। ১৫/২০ সেকেন্ড আপানার পায়ের পাতা ডান দিক থেকে বাম দিকে আবার বাম দিক থেকে ডান দিকে ঘোরান। এটি করলে আপানার সারা রাতের ঘুমিয়ে থাকা ম্যাসলের জড়তা কেটে যায় এবং হাঁটাহাঁটি করতে কন সমস্যা হয় না। এছাড়া কিছুক্ষণ বারান্দায় হাঁটাহাঁটিও করতে পারেন। এতেও আপনার মাংস পেশীর জড়তা কাটাতে সাহায্য করে থাকে।
সাস্থ্যসম্মত সকালের নাস্তা

সকালে অনেকে তেলে ভাজা পরোটা খেতে পছন্দ করে। এটি সুস্বাদু হতে পারে তবে এটি সাস্থ্যের জন্য মোটেও উপকারি নয়। রুটি, ফল, ফলেরজুস, অথবা ওটস দিয়ে দিনের শুরুর নাস্তাটা হতে পারে। অনেকেই সকালে নাস্তা না করে বাসা থেকে বের হয়ে যায়। এই কাজটি ও করার ঠিক না এতে ওজন বৃদ্ধি করার সাথে সাথে গ্যাস্ট্রিক ও বাড়িয়ে দেয়।

সংবাদটি পঠিতঃ ১৫৪ বার


ট্যাগ নিউজ