নিজেই তৈরি করুন রংধনু আগুন! (ভিডিও)
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ০৩:২৬:৩৩

প্রকাশিত : সোমবার, ১০ আগস্ট ২০১৫ ০১:৪০:০৮ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

নিজেই তৈরি করুন রংধনু আগুন! (ভিডিও)

রান্নার চুলোয় কমলা রঙের আগুন দেখেছেন নিশ্চয়ই। কিন্তু রংধনু রঙের আগুন! তা কি আসলেই সম্ভব? শুধু সম্ভব নয়। এমন বর্ণিল আগুন তৈরি করতে পারবেন আপনি নিজেই! ব্যাপারটি আসলে বেশ সোজাও বটে।

ব্যাকইয়ার্ড সায়েন্টিস্ট নামের এক ইউটিউবার বাড়ির বিভিন্ন টুকিটাকি দিয়ে তৈরি করে ফেলেন এই রংধনু আগুন। এরপর সাধারণ স্প্রে বোতলের সাহায্যে তৈরি করে ফেলেন ফ্লেমথ্রোয়ার।

আগুনের রঙ এমন বিচিত্র হয় কী করে হয়? বিভিন্ন ধাতু পোড়ালে বিভিন্ন রঙের আগুন দেখা যায়। এ পদ্ধতি ব্যবহার করে কোনো রাসায়নিকের মাঝে কি ধাতু আছে তা বের করতে পারেন গবেষকেরা। আর আপনি এই পদ্ধতিতে ঘরে বসেই করে ফেলতে পারেন এই এক্সপেরিমেন্ট।
উপকরণ:

পরীক্ষাটি শুরু করার আগে অবশ্যই দরকার হবে রাবার গ্লাভস, ল্যাব কোট, মুখে পরার মাস্ক এবং চোখ রক্ষার গগলস। বিভিন্ন ধরণের রাসায়নিক থেকে নিজেকে রক্ষা করার জন্য এসব উপাদা অবশ্যই দরকার। এর পাশাপাশি এই এক্সপেরিমেন্টে যেহেতু আগুন নিয়ে কাজ করা হবে সুতরাং নিজের পরিবারের কোনো সদস্য অথবা কোনো বন্ধুকে সাথে রাখুন যে বিপদে সাহায্য করতে পারবে। এক্সপেরিমেন্ট করুন খোলা কোনো জায়গায়, ঘরের ভেতর নয়। আগুন নেভানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা থাকলে ভালো হয়। এ ছাড়াও দরকারি উপকরণগুলো হলো:

সংবাদটি পঠিতঃ ১৮৩ বার


ট্যাগ নিউজ