মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০১:৫৩:২৫

প্রকাশিত : মঙ্গলবার, ১১ আগস্ট ২০১৫ ০৪:৪৩:৫৮ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

মাত্র ১ মাসেই আপনার চুলকে করে তুলুন ঘন ও কালো

সাইফুল:

চুল লম্বা করা জন্য আমরা কত রকম শ্যাম্পু, হেয়ার প্যাক ব্যবহার করে থাকি। কিন্তু রাসায়নিক পন্য ব্যবহারে চুল বৃদ্ধি হলেও সেটি সাময়িক সময়ের জন্য হয়ে থাকে। ৩০ দিনে চুল ঘন করতে চান? তবে আপানাকে মেনে চলতে হবে কিছু নিয়ম। আসুন জেনে নেই ৩০ দিনে প্রাকৃতিকভাবে চুল ঘন করার উপায় যা সাময়িক নয়, বরং আজীবনের।

১। পুষ্টি সম্পূর্ণ খাদ্য গ্রহণ

দিন শুরু করুন পুষ্টিদায়ক খাবার দিয়ে। প্রোটিন, ভিটামিন এ, বি, এবং সি, আয়রন, ওমেগা সমৃদ্ধি খাবার খাওয়া উচিত। সকালের নাস্তার মেন্যুতে মাংশের পরিবর্তে মাছ, ডিম, সাদা রুটি, ফল এবং সবুজ সবজি প্রটিন, ভিটামিনের চাহিদা পূরণ করবে। ভেজিটিবেল অয়লে পাওয়া যাবে আয়রন এবং ওমেগা ৩।
২। মাথার তালু স্ক্রাব করা

প্রতিদিন নিয়ম করে মাথা স্ক্রাব করুন। মাথার মৃত কোষ, খুশকি, ময়লা দূর করে মাথার ত্বক পরিষ্কার করতে স্ক্রাবিং অনেক ভাল কাজ করে। বাসায় তৈরি করে নিতে পারেন স্কাল্প স্ক্রাব। ভেজিটেবল অয়েলের সাথে লবণ মিশিয়ে নিন। এরপর এটি চুলে বিলি করে চুলের গোঁড়ায় এটি আস্তে আস্তে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করুন।
৩। ম্যাসাজ করা

মাথার তালুর রক্ত সঞ্চালনের জন্য ম্যাসাজ অনেক উপকারী। এটি রক্ত সঞ্চালনের পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করবে। ম্যাসাজ একটু ভিন্নভাবে করতে হবে। আপনার হাতের আঙ্গুল মাথা উপর থেকে নিয়ে ঘাড়ে ছড়িয়ে দিন। এইভাবে কয়েকবার করুন। ম্যাসাজ খুব বেশী জোর দিয়ে করবেন না। এতে আপনার মাথায় চাপ পড়তে পারে।
৪। ডিমের প্যাক লাগান

চুল দ্রুত বৃদ্ধি করতে ডিমের ভূমিকা অনেক বেশী। ডিমে আছে প্রোটিন, আয়রন, সালফার, জিংক, সেলিয়াম।
২ টা ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোড়া থেকে পুষ্টি যোগিয়ে চুল বৃদ্ধি করে থাকে।

১ টা ডিমের সাদা অংশ, ১ কাপ দুধ, ২ টেবিল চামচ অলিভ অয়েল, লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে এটি মাথায় ভাল করে লাগান। ২০/ ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।
৫। ক্যাস্টর অয়েল

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েলের ভূমিকা অপরিসীম। কাস্টার অয়েলে ফ্যাটি এসিড আছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। ক্যাস্টর অয়েলের সাথে অলিভ বা বাদামের তেল মিশিয়ে চুল ম্যাসাজ করুন। সারা রাত তেল দিয়ে রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুই দিন করুন।

রেফারেন্স
5 Natural Tips To Grow Hair Faster- top10homeremedies.com
How to Make Your Hair Grow Faster- emaggy.com

সংবাদটি পঠিতঃ ২৪১ বার


ট্যাগ নিউজ