সুইডেন ব্লগার অনন্ত কে ভিসা দেয়নি
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ১২:৩০:১৮

প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ মে ২০১৫ ০৩:১৫:২০ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

সুইডেন ব্লগার অনন্ত কে ভিসা দেয়নি

ব্লগার অনন্ত হয়তো জানতেন তিনি এদেশে বাঁচতে পারবেন না। তাই বিদেশে চলে যেতে চেয়েছিলেন। আবেদন করেছিলেন সুইডেনের ভিসার। কিন্তু সুইডেনও তাঁকে ভিসা দেয়নি।

সুইডেনে লেখকদের সংগঠন 'পেন' অনন্ত'র হত্যাকাণ্ডের পর জানায়, স্টকহোম যাওয়ার জন্য তাঁর ভিসার আবেদন সুইডেন সরকার প্রত্যাখান না করলে অনন্ত গতকাল ( মঙ্গলবার) বাংলাদেশের বদলে সুইডেনে থাকতেন। তাঁকে জীবন দিতে হত না।'

এদিকে সুইেডন সরকার 'পেন'-এর বিবৃতির পর অনন্ত'র ভিসার আবেদন প্রত্যাখান করার কথা স্বীকার করেছে । তবে তারা বিবৃতিতে বলেছে, 'তিনি নিরাপত্তার কারণে সুইডেনে আশ্রয় চেয়ে কোনো আবেদন জানান নি।'

এই বিবৃতিতে সুইডেনের সরকার বলেছে তার হত্যার ঘটনা খুবই মর্মান্তিক। সুইডিশ সরকার এই বিবৃতিতে জানিয়েছে অনন্ত নিরাপত্তা আশ্রয়ের আবেদন জানালে তারা তা মূল্যায়ন করে দেখতেন। 'পেন' সুইডিশ সরকারের ভিসা প্রত্যাখানের বিষয়টির কড়া সমালোচনা করার পর আজ সরকারের দিক থেকে এই বিবৃতি এল।

প্রসঙ্গত, অনন্ত বিজয় দাশকে মঙ্গলবার ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার ঘটনা ঘটে। সিলেট শহরের সুবিদ বাজার এলাকায় নিজের বাসা থেকে বের হয়ে তার কর্মস্থল স্থানীয় একটি ব্যাংকে যাওয়ার পথে হামলাকারীরা তাকে কুপিয়ে হত্যা করে। এরপর তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। সুইডেন এবং ইউরোপীয় ইউনিয়ন এর আগেও বেশ কয়েকবার বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা, ধর্মাচরণের স্বাধীনতা এবং চিন্তার স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে কথাবার্তা বলেছে।

সংবাদটি পঠিতঃ ২৬৪ বার


ট্যাগ নিউজ