বুধবার ১৫ আগস্ট ২০১৮, ১০:০০:৫০

প্রকাশিত : সোমবার, ১০ এপ্রিল ২০১৭ ১১:৫৩:৪৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon


ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: 

চারদিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে তিনি এবং তার সফরসঙ্গীদের বহন করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১০৯৮ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ভারতীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময়: ৫টা ১৫ মিনিটে) সেখানকার বিমান বাহিনীর পালাম স্টেশন থেকে যাত্রা করে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি। বিদায় জানাতে আসেন ভারতের ভারী শিল্প ও গণপরিবহন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশি হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন।

চারদিনের এই সফরে ভারতের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ২২টি চুক্তি স্বাক্ষরিত হয়। প্রধানমন্ত্রীকে দেওয়া হয় সর্বোচ্চ সম্মান ও সম্মাননা। চুক্তি-সমঝোতা অনুযায়ী, লাইন অব ক্রেডিটে (এলওসি) বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলার সহায়তা দেবে ভারত। একইসঙ্গে সামরিক খাতে সহায়তায় দেবে আরও ৫০ মিলিয়ন ডলার।

প্রধানমন্ত্রীর এই সফর ছিল বাংলাদেশ-ভারত সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার মাইলফলক, এমনটাই বলছেন সংশ্লিষ্ট সকলে।

গত ৭ এপ্রিল নয়াদিল্লিতে যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে  প্রটোকল ভেঙে বিমানবন্দরে এসে স্বাগত জানান সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরকালে শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে অবস্থান করেন, সাক্ষাৎ হয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারী, বিরোধী দল কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। শেখ হাসিনার সঙ্গে দেখা করতে নয়াদিল্লিতে আসেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। তাকে বিশেষ সংবর্ধনা দেয় ভারতে বাংলাদেশ হাই কমিশন, যাতে অংশ নেন নয়াদিল্লিতে বিভিন্ন দেশ থেকে নিযুক্ত কূটনীতিকরা। নাগরিক সংবর্ধনা দেয় ভারতের শীর্ষ বেসরকারি গবেষণা সংস্থা ইন্ডিয়া ফাউন্ডেশনও।

সংবাদটি পঠিতঃ ১৬০ বার


সর্বশেষ খবর