ভিসা-মাস্টার কার্ড দিয়ে মুহূর্তেই ট্রাফিকের জরিমানা পরিশোধ
বুধবার ২২ নভেম্বর ২০১৭, ১১:২১:৩৫

প্রকাশিত : সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ ০১:২২:৩২ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

ভিসা-মাস্টার কার্ড দিয়ে মুহূর্তেই ট্রাফিকের জরিমানা পরিশোধ

নিজস্ব প্রতিবেদক:

গাড়িচালকদের ভোগান্তি লাঘবে ট্রাফিকের দেয়া মামলার টাকা পরিশোধে নতুন পদ্ধতি অবলম্বন করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। আইন ভঙ্গের যেকোনো মামলার পর সার্জেন্টের কাছে থাকা পিওএস মেশিনে নিজের ব্যাংক অ্যাকাউন্টের ভিসা অথবা মাস্টারের ডেবিট-ক্রেডিট কার্ড ঘষলেই মুহূর্তেই কেটে নেয়া হবে টাকা। সঙ্গে সঙ্গে ফেরত পাওয়া যাবে গাড়ির কাগজ।

ট্রাফিক আইন ভঙ্গের পর মামলার সম্মুখীন হননি বাংলাদেশে এমন চালক খুব কমই পাওয়া যাবে। আগে মামলার সময় সার্জেন্ট গাড়ির রেজিস্ট্রেশন কাগজসহ ইনস্যুরেন্সের কাগজটি নিজের কাছে রেখে ধরিয়ে দিতেন একটি স্লিপ। পরবর্তীতে ট্রাফিকের উপ-কমিশনারের (ডিসি) অফিসে গিয়ে আনতে হতো কাগজ। এই ভোগান্তি লাঘবে ইউক্যাশের মাধ্যমে অর্থ পরিশোধ ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কাগজ পাঠানোর ব্যবস্থা করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপি। তবে এখন থেকে মামলা দেয়ার সঙ্গে সঙ্গেই কার্ড ঘষলে নিষ্পত্তি হবে মামলা।

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে অর্থ পরিশোধের অভিনব এ পদ্ধতি চালু হওয়ার কথা থাকলেও ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকেই শুরু হবে এটি।

ডিএমপির এই কার্যক্রম বাস্তবায়নে সম্প্রতি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পক্ষ থেকে ট্রাফিক বিভাগে ৫০০টি পিওএস (পজ) মেশিন হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ট্রাফিকের আইন ভঙ্গের মামলার জরিমানা প্রদান প্রক্রিয়া আরও সহজতর করতে আগামী তিন মাসের মধ্যে ইউসিবিএলসহ অন্যান্য ব্যাংকের ভিসা ও মাস্টার (ডেবিট/ক্রেডিট কার্ড) কার্ড ব্যবহার করে জরিমানা প্রদানের প্রক্রিয়া চালু হবে।

সংবাদটি পঠিতঃ ১১৩ বার