ইহলোক ত্যাগ করলেন আবদুর রহমান বিশ্বাস
বুধবার ২২ নভেম্বর ২০১৭, ১১:৩২:১১

প্রকাশিত : শনিবার, ০৪ নভেম্বর ২০১৭ ০৪:০২:৪৭ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

ইহলোক ত্যাগ করলেন আবদুর রহমান বিশ্বাস

নিজস্ব প্রতিবেদক:

ইহলোক ত্যাগ করলেন সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত ৮টা ৪০ মিনিটে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। 

মরহুমের মেঝ ছেলে মাহমুদ হাসান বিশ্বাসের বরাত দিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। 

উল্লেখ্য, ১৯২৬ সালে ১ সেপ্টেম্বর আবদুর রহমান বিশ্বাস বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক (সম্মান) ও এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৫০-এর দশকে আইন পেশায় যোগ দেন তিনি। এরপর ১৯৬২ ও ১৯৬৫ সালে পূর্ব পাকিস্তান আইন সভার সদস্য নির্বাচিত হন।

১৯৬৭ সালে আবদুর রহমান বিশ্বাস পাকিস্তান প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতিসংঘের ২২তম অধিবেশনে যোগ দেন। 

১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি বরিশাল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৯-৮০ সালে তিনি জিয়াউর রহমানের মন্ত্রিসভায় পাট মন্ত্রী ও ১৯৮১-৮২ সালে বিচারপতি আব্দুস সাত্তারের মন্ত্রিসভায় স্বাস্থ্য মন্ত্রী ছিলেন। ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তিনি জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন। ১৯৯১ - ৯৬ সালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

সংবাদটি পঠিতঃ ১৯৯ বার