শনিবার ২০ জানুয়ারী ২০১৮, ০১:২৬:৫০

প্রকাশিত : শনিবার, ০৮ এপ্রিল ২০১৭ ০৬:৪৫:০৮ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

চুক্তিতে এমন শর্ত নয় যাতে সেনাবাহিনী দুর্বল হয়: মওদুদ

নিজস্ব প্রতিবেদক: 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ভারতের সঙ্গে সামরিক চুক্তি বা সমঝোতায় এমন কোনো শর্ত থাকা উচিত হবে না, যাতে বাংলাদেশের সেনাবাহিনী আরো দুর্বল, অক্ষম ও অকার্যকর হয়ে পড়ে।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকারের দাবি ও জঙ্গিবাদ দমনে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এ আলোচনা সভা আয়োজন করে।

এনপিপির সভাপতি ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, ডেমোক্র্যাটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মণি প্রমুখ।

বর্তমানে চারদিনের সফরে দিল্লি অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শেখ হাসিনার এই সফরে ভারতের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে দু’টি সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ।

এমন প্রসঙ্গ টেনে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, শুনতে পাচ্ছি অনেকগুলো সমঝোতা স্মারক সই হবে এবং বাংলাদেশের প্রতিরক্ষার জন্য দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। কী স্বাক্ষর করছেন আমরা জানি না। কিন্তু এ কথা বলার দরকার, এমন কিছু করবেন না, যাতে করে আমাদের দেশের স্বার্থ হানি হবে। জাতীয় স্বার্থবিরোধী কোনো ধরনের কোনো সমঝোতা বাংলাদেশের মানুষ গ্রহণ করবে না।

তিনি বলেন, আরো শুনতে পেলাম- বাংলাদেশকে ঋণ হিসেবে পাঁচ মিলিয়ন ডলার দেবে ভারত। ঋণ হিসেবে দেওয়ার মানেটা কী? কোনো টেন্ডার হবে না। আন্তর্জাতিকভাবে কেউ এটাতে অংশ নিতে পারবে না। ভারত যা দেবে আমাদের সেটাই গ্রহণ করতে হবে। যে মূল্যে দেবে, সেই মূল্যেই গ্রহণ করতে হবে।

‘আমরা আশা করি, এমন কোনো শর্ত এই সমঝোতায় থাকবে না, যাতে আমাদের সেনাবাহিনী আরো দুর্বল হয়ে পড়ে, তাদের দক্ষতা কমে যায়, তাদের সক্ষমতা কমে যায়-এমন কোনো শর্ত এই সমঝোতায় থাকা উচিত হবে না’-যোগ করেন মওদুদ।

তিনি বলেন, আমরা চাইবো, আপনারা যা কিছু করছেন দেশের মানুষের কাছে প্রকাশ করতে হবে। আমাদেরকে জানতে দিতে হবে। এটা গোপন রাখলে চলবে না। প্রতিরক্ষা সমঝোতা বা চুক্তি যাই হোক, দেশের মানুষের অধিকার আছে জানার জন্য যে, এই সমঝোতাগুলোতে কী আছে, কী শর্ত আছে। বাংলাদেশের স্বার্থবিরোধী কোনো শর্ত আছে কী না, তা জানার অধিকার দেশের মানুষের আছে।

সংবাদটি পঠিতঃ ১৪২ বার