বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় ঢাকা তৃতীয়
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ১২:১১:২৩

প্রকাশিত : শনিবার, ১৫ এপ্রিল ২০১৭ ০৬:৫৩:৫৫ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় ঢাকা তৃতীয়

ডেস্ক রিপোর্ট: 

বিশ্বের সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় ঢাকা তৃতীয় অবস্থানে রয়েছে। এ তালিকায় শীর্ষে রয়েছে ব্যাংকক এবং দ্বিতীয় অবস্থানে মেক্সিকো সিটি।

‘উই আর সোশ্যাল’ এবং ‘হুটস্যুট’ নামে দু’টি সামাজিক যোগাযোগ ম্যাধ্যম গবেষণা প্রতিষ্ঠানের করা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।  

এছাড়া সক্রিয় ফেসবুক ব্যবহারকারী দেশের মধ্যে শীর্ষে অবস্থান আমেরিকার। এরপর রয়েছে ভারত এবং তৃতীয় অবস্থানে ব্রাজিল।

প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের অন্যান্য শহরের মধ্যে ঢাকা শহরে ১ কোটি ৬০ লাখ সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এ তালিকায় এক নম্বরে থাকা ব্যাংকক শহের রয়েছে ২ কোটি ৪০ লাখ এবং দ্বিতীয় অবস্থানে থাকা মেক্সিকো সিটিতে রয়েছে ১ কোটি ৯০ লাখ ব্যবহারকারী।

ইন্টারনেট ব্যবহারের ওপর ভিত্তি করে ওই প্রতিষ্ঠান দু’টি এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করে। বিশ্বের অর্ধেক জনসংখ্যা স্মার্টফোন ব্যবহার করে এবং দুই তৃতীয়াংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। আর অর্ধেকেরও বেশি ওয়েব ট্রাফিক আসে মোবাইল ফোন থেকে। অর্ধেকেরও বেশি মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীরা ব্রডব্যান্ড লাইন ব্যবহার করে। 

ঢাকায় দেড় কোটিরও বেশি জনসংখ্যা থাকলেও সিটি করপোরেশন এবং এর আশপাশের এলাকার ইন্টারনেটে ফেসবুক ব্যবহারকারীদের বিবেচনা করা হয়েছে।

এ প্রতিবেদনের শিরোনাম দেয়া হয়েছে ‘ডিজিটাল ইন-২০১৭’ ২০১৬। তবে ২০১৬ সালের ফেইসবুক ব্যবহারের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন করা হয়েছে। যা প্রকাশ করা হয় ২০১৭ সালে।

সংবাদটি পঠিতঃ ১৭৭ বার