প্রজেক্ট ভল্ট- মেমোরি কার্ড আকৃতির ক্ষুদ্র কম্পিউটার
শনিবার ২৫ নভেম্বর ২০১৭, ০৩:২৭:১৬

প্রকাশিত : সোমবার, ০১ জুন ২০১৫ ০৮:১১:১১ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

প্রজেক্ট ভল্ট- মেমোরি কার্ড আকৃতির ক্ষুদ্র কম্পিউটার

বেশ কয়েক বছর আগে ইন্টেল তৈরি করেছিল এডিসন নামক একটি প্রোটোটাইপ কম্পিউটার যার আকার ছিল একটি ডাক টিকেটের সমান। আর এই কম্পিউটারটি চালানোর জন্য প্রয়োজন হতো খুবই স্বল্প বিদ্যুৎ।

তবে এবার এর থেকেও ছোট আকারের একটি কম্পিউটার তৈরি করেছে গুগল। এটি একটি মাইক্রো এসডি কার্ড সাইজের কম্পিউটার। তবে এই কম্পিউটার নিয়মিত কম্পিউটিংয়ের কাজে ব্যবহারের জন্য নয়। এটি ব্যবহার করা যাবে নিরাপত্তার জন্য, পাসওয়ার্ডের বিকল্প হিসেবে।

গুগল ডেভেলপার কনফারেন্সের দ্বিতীয় দিনে এই বিশেষ কম্পিউটারের ঘোষণা দেয় গুগল। গুগল জানায়, একটি মাইক্রো এসডি কার্ডে সহজেই পুরে রাখা যাবে এই কম্পিউটার। গুগলের বিশেষ এই ডিভাইসটি তৈরি করেছে অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রজেক্টস গ্রুপ।

এটি মূলত যোগাযোগের একটি নতুন মাধ্যম হিসেবে কাজ করবে। এই ডিভাইস ব্যবহার করে কোন ধরণের পাসওয়ার্ড ব্যবহার করা ছাড়াই অন্যের সাথে চ্যাট কিংবা ভিডিও কল করা যাবে এবং এক্ষেত্রে সম্পূর্ণ ডেটা থাকবে এনক্রিপ্টেড।

এই মাইক্রো কম্পিউটারে আছে একটি এআরএম ভিত্তিক প্রসেসর, এনএফসি এবং অ্যান্টেনা। এছাড়া আছে ৪ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটি। কম্পিউটারটি চলবে একটি রিয়েল টাইম অপারেটিং সিস্টেমে।

ভল্ট মূলত একজন ব্যবহারকারী টাইপিং প্যাটার্ন এবং বিভিন্ন কর্মকাণ্ডের উপর ভিত্তি করে ব্যবহারকারীকে শনাক্ত করে থাকে। ফলে চাইলেও ব্যবহারকারী ব্যতীত অন্য কেউ এটি ব্যবহার করতে পারবে না। আর এর নিরাপত্তা ব্যবস্থাকে প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থার চেয়েও ১০ গুণ নিরাপদ বলে দাবি করেছে গুগল। -প্রিয়

সংবাদটি পঠিতঃ ২০৮ বার


ট্যাগ নিউজ