মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ০১:৫৭:১৭

প্রকাশিত : মঙ্গলবার, ০২ জুন ২০১৫ ০৯:০১:৪৫ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

৫ বছর বয়সেই আয়ান কোরেশি কম্পিউটার বিশেষজ্ঞ!

বয়স মাত্র পাঁচ, ব্রিটিশ বালক আয়ান কোরেশি। এই বয়সেই বাজিমাত। এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ক্ষুদে কম্পিউটার বিশেষজ্ঞের তকমা পেয়ে গেছে সে।

জানা গেছে, আয়ান মাত্র তিন বছর বয়সেই কম্পিউটার চালনা শিখেন। পরে পাঁচ বছর বয়সে একটি মাইক্রোসফ্‌ট পরীক্ষায় উত্তীর্ণ হয় সে। এতে বিশ্বের সব চেয়ে ছোট কম্পিউটার বিশেষজ্ঞের স্বীকৃতি পেয়ে যায় আয়ান।

আয়ান সম্পর্কে তার বাবা অসীম কোরেশি জানান, এই বয়সে খুব বেশি কম্পিউটারের নেশা  মন্দ  প্রভাব ফেলতে পারে, কিন্তু আয়ানের ক্ষেত্রে এ সুযোগ কাজে দিয়েছে।

তিনি জানান, পরীক্ষকের কাছে ব্যাপারটি দুশ্চিন্তার ছিল। এত কমবয়সী একজনের জন্যে দু’ঘন্টার পরীক্ষা বেশ কঠিন বলে তিনি ভাবছিলেন। কিছু ভাষাও আয়ানের বোঝার পক্ষে শক্ত ছিল বলে তিনি মনে করছিলেন।

পরীক্ষাটি ছিল বড়দের, যারা কম্পিউটার ঠিক করেন বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো জানান, প্রশ্নপত্রের ভাষা বুঝা এবং উত্তর করার ব্যাপারটাই খুব কঠিন ছিল কিন্তু আয়ানের স্মৃতি শক্তি খুব ভালো। নির্ধারিত সময়ের আগেই তার উত্তর লিখে শেষ করতে পেরেছিল সে।

তিনি বলেন, দু’বছর পর এর চেয়ে ওপরের স্তরের পরীক্ষা দেবার ইচ্ছে আয়ানের। আর সে জন্যে তাকে রোজ দু’ঘণ্টা কম্পিউটারের প্রোগ্রাম ইনস্টল করা, কম্পিউটার নিয়ে পড়াশোনা ইত্যাদি করতে হচ্ছে। আর সে তার স্কুলের ব্যাপারে মনযোগ দিচ্ছেনা।

তার মা মামুনা বলেন, আমি খুব খুশি আর গর্বিত। সে রোজ একটা করে বিশ্বরেকর্ড করুক তা আমি চাই না কিন্তু সে জীবনে যেটাই করুক, সেটা যেন  সেরা হয়।

সংবাদটি পঠিতঃ ২৩৬ বার


ট্যাগ নিউজ