রবিবার ১৯ আগস্ট ২০১৮, ০৯:২৬:৪১

প্রকাশিত : সোমবার, ১৭ এপ্রিল ২০১৭ ০৮:০৩:২০ অপরাহ্ন Zoom In Zoom Out No icon


ভ্যাট আইন কার্যকরে অনড় অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পয়লা জুলাই থেকেই নতুন ভ্যাট বাস্তবায়ন হবে। একই সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের সিদ্ধান্তেও অনড় থেকেছেন তিনি।

সোমবার সচিবালয়ে নতুন ভ্যাট আইন কার্যকর সংক্রান্ত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আইনটির বিষয়ে অনড় থাকার সিদ্ধান্ত জানান।

বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবি আর) চেয়ারম্যান নজিবুর রহমান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড  ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রাক্তন সভাপতি সালমান এফ রহমান, প্রাক্তন সভাপতি আকরাম উদ্দিন আহমদ, প্রাক্তন সভাপতি এ কে আজাদসহ ব্যবসায়ীক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ভ্যাট আইন ১ জুলাই থেকেই বাস্তবায়ন হবে, এই বিষয়ে আমাদের সিদ্ধান্তে আমরা অনড় আছি।

প্রসঙ্গত, ২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ গত বছরের ১ জুলাই থেকে কার্যকর করে ভ্যাট আদায়ের পরিকল্পনা করা হলেও ব্যবসায়ীদের দাবির মুখে তা থেকে সরে এসেছিল সরকার। এরপর নতুন আইনে ছোটবড় সব ধরনের ব্যবসা ও সেবার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছে।

কিন্তু ব্যবসায়ীরা আগের মতো এলাকা ও ব্যবসার ধরন অনুযায়ী এনবি আরের ঠিক করে দেওয়া নির্দিষ্ট হারের ‘প্যাকেজ ভ্যাট’ চালু রাখার দাবিতে আন্দোলনে নেমেছিলেন।

সরকার সেই দাবি মানলেও প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে দিয়েছিল। সেই সঙ্গে বলেছিল, ২০১৭ সালের ১ জুলাই থেকে নতুন আইন কার্যকর হবে। এখন ব্যবসায়ীরা ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ হারে ভ্যাট নির্ধারণের দাবি জানাচ্ছেন।

সংবাদটি পঠিতঃ ২৯৩ বার


সর্বশেষ খবর